e-TIN Registration for Bangladesh – Tin Certificate করার নিয়ম 2022 | Get Tin Certificate

e-TIN Registration & Tin Certificate নেওয়ার সহজ উপায় 2022: আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন আমি মহিউদ্দিন discoverbro.com ওয়েবসাইট থেকে, আজকে আপনাদের সাথে আলোচনা করবো কীভাবে আমরা অতি সহজে Tin Certificate নিতে পারি।

আপনারা কি গুগলের মধ্যে অথবা ইউটিউব এর মধ্যে খুঁজে বেড়াচ্ছেন যে টিন সার্টিফিকেট কিভাবে করবেন। কিভাবে আপনাদের একটা নিজের পার্সোনাল অথবা বিজনেস যেকোনো ধরনের টিন সার্টিফিকেট ফ্রিতে কিভাবে করে নিবেন, কোন টাকা পয়সা লাগবে না একদম ফ্রি ভাবে। বাংলাদেশ গভারমেন্ট website থেকে ডাইরেক্ট অনুমোদিত ভাবে,  এই সার্টিফিকেট টা কিভাবে আপনি নিতে পারবেন। সে তথ্য এই পোষ্টের মাধ্যমে আপনাদের জন্য দেওয়া থাকবে যাতে করে আপনারা সঠিক ভাবে ফরম ফিলাপ করে আপনাদের e-tin সার্টিফিকেট টা নিতে পারবেন অতি সহজে। চলুন শুরু করে নিই কিভাবে আপনারা এই সার্টিফিকেট নিতে পারেন তাঁর ব্যাপারে সম্পূর্ণ তথ্য এর নিচে দেওয়া থাকবে। 

What is tin certificate – টিন সার্টিফিকেট আসলেই কি?

(tin certificate) টিন সার্টিফিকেট হল আপনার একটা গভারমেন্ট থেকে যে আপনি  ব্যাট দেন, দিয়েছেন তার একটা প্রমাণ। যেটা অনলাইনের মাধ্যমে আপনার একটা আইডি পার্সোনাল ভাবে জেনারেট হয়, একটা সার্টিফিকেট আপনার নামে গভারমেন্ট একটি বিষয় যেটা আপনি গভারমেন্ট কে টেক্স দিয়েছেন সেটার একটি প্রমান।

এবং এটা আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার প্রয়োজন পড়বে যে কোন ব্যাংক এর অথবা গভর্মেন্টের যেকোন কাজে প্রয়োজন পড়তে পারে তাই e-tin সার্টিফিকেট টা আপনার অতি প্রয়োজন।

ই টিন সার্টিফিকেট কেন লাগবে আপনার 

এই e-tin সার্টিফিকেট টা আপনার প্রয়োজন পরবে, যেমন ধরেন আপনি একটা বিকাশ এজেন্সি নিতে যাচ্ছেন সেই ক্ষেত্রে আপনার একটা tin সার্টিফিকেট দেখাতে হবে। যেটার মাধ্যমে আপনি ভ্যাট প্রদান করছেন সরকারকে সেই রূপে, যেমন ব্যাংক থেকে যেকোন সময় আপনি লোন নেওয়ার প্রয়োজন পরবে, তখন আপনার এই সার্টিফিকেটটা করতে হবে।

আর যে কোন ধরণের গভর্মেন্টের কাছ থেকে কোন সার্টিফিকেট চাইবেন, অথবা যেমন ধরেন একটা আপনি ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য একটি সার্টিফিকেট জন্য এপ্লাই করছেন। অথবা ট্রেড লাইসেন্স এর জন্য এপ্লাই করছেন সে ক্ষেত্রে আপনার সার্টিফিকেটটা তাকে অবশ্যই প্রয়োজন, এবং অন্যান্য আরও গভার্মেন্ট এবং ফাইন্যান্স কাজের জন্যে আপনার প্রয়োজন পরবে এই টিন সার্টিফিকেটটা।

কোথা থেকে আপনি এই e-tin সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন

E-tin সার্টিফিকেট সংগ্রহ করার জন্য বাংলাদেশ সরকার সবার জন্য উন্মুক্ত ভাবে ই টিন সার্টিফিকেট এর জন্য রেজিস্ট্রেশন ফ্রি করে দেওয়া হয়েছে। যেখান থেকে আপনারা ফ্রি ভাবে রেজিস্ট্রেশন করে নিয়ে আপনাদের এইটিন সার্টিফিকেটটা মুহুর্তের মধ্যে নিয়ে নিতে পারবেন।

E-tin সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার জন্য কি কি প্রয়োজন পড়ে 

  • ভোটার আইডি কার্ড
  • মোবাইল নাম্বার
  • ইমেইল এড্রেস

এই তিনটা জিনিস আপনার লাগবে। এই তিনটা জিনিস ছাড়া আপনি কখনোই, ভোটার আইডি কার্ড ছাড়া আর মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস ছাড়া e-tin সার্টিফিকেট আপনারা রেজিস্ট্রেশন করতে পারবেন না।

কিভাবে রেজিস্ট্রেশন করবেনঃ 

tin certificate রেজিস্টেশন করার জন্যে আপনাকে বাংলাদেশে গভর্নমেন্ট ওয়েবসাইটে যেতে হবে। যে লিঙ্কটা আমি এখানে আপনাদের জন্যে দেবো, সেই লিংকের মাধ্যমে গিয়ে আপনারা আপনাদের এই টিন সার্টিফিকেট এর জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এখানে আমি কিছু তথ্য এবং ছবি সহকারে দেব সেখান থেকে আপনারা দেখে ই-টিন রেজিস্ট্রেশন করে নিতে পারবেন একদম সম্পূর্ণভাবে।

e-TIN Registration for Bangladesh - Tin Certificate করার নিয়ম 2022
e-TIN Registration for Bangladesh – Tin Certificate করার নিয়ম 2022

যখন এই ওয়েবসাইটের হোমপেজে ভিজিট করবেন, ওপেন হওয়ার পর এখানে দেখবেন উপরে মিনু বার এর সাতে লেখা আছে রেজিস্ট্রেশন। সেখানে ক্লিক করবেন ক্লিক করার পর একটা নতুন উইন্ডো লেখা আসবে সেগুলো নিচে দেওয়া আছে সেগুলো ফিলাপ করার পরে আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবেন।

tin certificate website home page
tin certificate website home page

এখন এখানে আপনাদের ফিলাপ করার জন্য আপনার ইমেইল এড্রেস মোবাইল নাম্বার এবং সম্পূর্ণ তথ্য আপনার সঠিকভাবে পূরণ করার পরে। আপনি রেলস্টেশনের ক্লিক করার পরে, আপনার রেজিস্ট্রেশন টা কমপ্লিট হয়ে যাবে। হয়ে যাওয়ার পরে আপনাদের একটি নতুন ফরম আসবে সেটি ফিলাপ করার পরে আপনার e-tin সার্টিফিকেট জেনারেট হয়ে যাবে।

e-TIN Registration page
e-TIN Registration page

click to রেজিস্ট্রেশন tin certificate

সমাপ্তি

আশাকরি আপনাদের কাঙ্খিত e-tin সার্টিফিকেট পেয়ে গেছেন এ ব্লক এর মাধ্যমে, এ পোস্টটি পড়ার পরে আপনাদের আর কোন সমস্যা থাকবে না। এ টিন সার্টিফিকেট বিষয় নিয়ে কোন মাথা ঘামাতে হবে না আর জাস্ট এখান থেকে গিয়ে আপনারা সার্টিফিকেটটা বের করে প্রিন্ট করে আপনার সার্টিফিকেট আপনার হাতে নিয়ে নিতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ, এবং আমাদের পোস্ট আশা করি আপনাদের সবার ভালো লাগছে। আপনার শেয়ার করে দিতে পারবেন এবং শেয়ার করে দিলে আপনাদের কাছে অনেক অনেক কৃতজ্ঞ থাকব আমরা কারণ অন্যরা উপকৃত হবে সেই লক্ষে আমাদের এই পোস্ট লেখা।  অনেক ধন্যবাদ সবাইকে আগামীতে দেখা হবে আর অন্য কিছু নিয়ে। 

Shaer With Love

Leave a Comment